শনিবার , ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
×

বাংলাদেশের বাণিজ্য ঘাটতি নেপাল-মালদ্বীপ ছাড়া সার্কের সব দেশের সঙ্গে

বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে নেপাল ও মালদ্বীপ ছাড়া সার্কভুক্ত বাকি সব দেশের সঙ্গে । গত ২০২১-২২ অর্থ বছরে সার্কভুক্ত দেশের মধ্যে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ছিল ১২ হাজার ৬৬৫ দশমিক ৯৮ মিলিয়ন মার্কিন ডলার। একই অর্থ বছরে চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি হয়েছে ১৯ হাজার ৩৫৩ দশমিক ৩৭ মিলিয়ন মার্কিন ডলার। আজ বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের বেনজীর আহমদের প্রশ্নের জবাবে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এ তথ্য জানান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

সংসদে বাণিজ্যমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, আফগানিস্তানের সঙ্গে ৭ দশমিক ৮৭ মিলিয়ন, ভুটানের সঙ্গে ২৫ দশমিক ৯৪ মিলিয়ন, ভারতের সঙ্গে ১১ হাজার ৯২৯ দশমিক শূন্য ১ মিলিয়ন, পাকিস্তানের সঙ্গে ৬৯৫ দশমিক ২১ মিলিয়ন, শ্রীলঙ্কার সঙ্গে ১১০ দশমিক ৯৯ মিলিয়ন মার্কিন ডলার বাণিজ্য ঘাটতি রয়েছে। অপরদিকে নেপালের সঙ্গে ৯৯ দশমিক ৯০ মিলিয়ন মার্কিন ডলার ও মালদ্বীপের সঙ্গে তিন দশমিক ১৪ মিলিয়ন মার্কিন ডলার বাণিজ্য উদ্বৃত্ত হয়েছে।

মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘২০০৮-০৯ অর্থ বছরে বাংলাদেশের রপ্তানি আয় ছিল ১৫ হাজার ৫৬৫ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলার। ২০২০-২১ অর্থ বছরে তা ৪৫ হাজার ৩৬৭ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলার। এ সময়ে রপ্তানি আয় তিনগুণ বেড়েছে।’

এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, করোনার ধাক্কা সামলে ২০২১-২২ অর্থ বছরে দেশের পণ্য রপ্তানি করে পাঁচ লাখ ২৬ হাজার ১৮৮ কোটি ৭ লাখ টাকা আয় হয়েছে। এটি আগের অর্থ বছরের চেয়ে এক লাখ ৪১ হাজার ৪২৮ কোটি ৯৩ লাখ টাকা বেশি।

এম আব্দুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, বর্তমানে বাংলাদেশের ১৮৩টি তৈরি পোশাক কারখানা সবুজ কারাখানার স্বীকৃতি পেয়েছে।