শুক্রবার , ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
×

নিহত ৫২ জনাকীর্ণ রাফাহ শহরে ইসরায়েলের বিমান হামলায়

এক বাবা গাজা উপত্যকার রাফাহ শহরে ইসরায়েলি বোমাবর্ষণে আহত শিশুকন্যাকে নিয়ে হাসপাতালে এসেছেন

গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে আজ সোমবার (১২ ফেব্রুয়ারি) ভোররাতে ইসরায়েলি বিমান বাহিনীর ভারী বোমাবর্ষণে কমপক্ষে ৫২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় আজ এই তথ্য জানিয়েছে। খবর এএফপির।

গাজা উপত্যকার বিভিন্ন এলাকায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার বোমাবর্ষণে ঘরবাড়ি হারানো প্রায় ২৪ লাখ লোকের বেশিরভাগই এখন অবস্থান করছে রাফাহ শহরে। আজ ভোররাতে ইসরায়েলি হামলার পর শহরটির বিভিন্ন এলাকা থেকে আগুন ও ধোঁয়া ওঠতে দেখা যায়। রাফাহর ১৪টি বাড়ি এবং তিনটি মসজিদে চালানো হয় এই বিমান হামলা।

এদিকে হামলার পর এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী জানায়, আজ ভোররাতে তারা গাজার দক্ষিণাঞ্চল ও সাবুরা এলাকায় ‘সন্ত্রাসী’ অবস্থানে সিরিজ হামলা চালিয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী ইতোমধ্যে তার দেশের সেনাবাহিনীকে রাফাহ শহরে স্থল আক্রমণের জন্য সবধরনের প্রস্তুতি নিতে বলেছেন। গত ৭ অক্টোবর শুরু হওয়া হামাস-ইসরায়েলে যুদ্ধের পর রাফাহ হলো একমাত্র জনাকীর্ণ শহর যেখানে ইসরায়েলের সেনাবাহিনী এখনো প্রবেশ করতে পারেনি।

প্রায় ১৪ লাখ ফিলিস্তিনি নাগরিক এখন অবস্থান করছে এই ছোট শহরটিতে। মাত্রাতিরিক্ত জনসংখ্যার চাপে থাকা রাফা শহরটিতে অধিকাংশ মানুষ বসবাস করছে তাঁবুতে। শহরটিতে তাঁবু, খাবার, পানি ও ওষুধের সঙ্কট দেখা দিয়েছে ইতোমধ্যে। ক্রমেই দুর্লভ হয়ে পড়ছে মানবিক চাহিদার পণ্যগুলো।