শনিবার , ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
×

বাংলাদেশিকে বছরে ১৬ লাখ ভিসা দেওয়া হচ্ছে: ভারতীয় হাইকমিশনার

বাংলাদেশ ভারতের মধ্যে সর্ম্পক হৃদয়ের, ভালোবাসার ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা বলেছেন। বাংলাদেশ থেকে প্রতি বছর প্রায় ১৬ লাখ মানুষ ভিসা নিয়ে ভারতে যাচ্ছে। এ সংখ্যা কখনও কখনও বাড়েও।

যমুনা ফিউচার পার্কে অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় ভারতীয় ভিসা সেন্টারের সঙ্গে বৃহস্পতিবার দুপুরে ‘অনলাইন অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টার’ উদ্বোধন করেন প্রণয় কুমার ভার্মা। এ সময় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এ সেন্টার থেকে অনলাইন আবেদন পূরণের সুবিধাসহ ভিসা সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্তও জানতে পারবেন ভিসা প্রত্যাশীরা। বাংলাদেশের মানুষ ভারতে চিকিৎসা, শিক্ষা, ব্যবসা-বাণিজ্যিসহ বিভিন্ন কারণে যাচ্ছেন। এজন্য বাংলাদেশে ১৫টি ভিসা সেন্টার খোলা রয়েছে।

তিনি বলেন, যমুনা ফিউচার পার্কে যে ভারতীয় ভিসা সেন্টারটি রয়েছে, তা বিশ্বের মধ্যে সবচেয়ে বড় ভিসা সেন্টার। বাংলাদেশ থেকে যারা ভারতে যাচ্ছেন, তাদের সহযোগিতায় এ অনলাইন অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টারটি উদ্বোধন করা হয়েছে। এখানে খুব সহজেই ভিসার জন্য ফরম পূরণ করা যাবে।

প্রণয় কুমার ভার্মা জানান, প্রতি বছরই ভিসা প্রত্যাশীদের সংখ্যা বাড়ছে। আমরা বিষয়টিকে খুবই আনন্দের সঙ্গে নিচ্ছি। এজন্যই আমাদের ভিসা সেন্টারগুলোতে নতুন নতুন সহযোগিতা সেন্টার সংযুক্ত করছি। আমরা চাই, বাংলাদেশে মানুষ সহজেই ভিসা জমা ও গ্রহণ করবে। প্রতিদিন প্রায় ৫ হাজারের ওপরে ভিসা ইস্যু করা হচ্ছে। এ সংখ্যা বাড়ছেই। সবই করছি সাধারণ মানুষের সুবিধার্থে। দুই দেশের মধ্যে যে সম্পর্ক তা অসাধারণ ও অনন্য।

অনলাইন অ্যাপি্লকেশন ফ্যাসিলিটেশন সেন্টার উদ্বোধনকালে উপস্থিত ছিলেন- ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব (রাজনৈতিক ও তথ্য) অনিমেষ চৌধুরী, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই) সিওও ঢাকা সুমন্ত ঘোষ, ডেপুটি সিওও কিংশুক মিত্রসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।