শনিবার , ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
×

জেলেনস্কির সফর ‘তহবিল সংগ্রহের ইভেন্ট’ : রাশিয়া

লন্ডনের রুশ দূতবাস ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে কৌতুক অভিনেতা বলে উপহাস করেছে । পশ্চিমাদের সামরিক সহায়তা পাওয়ার পরও যুক্তরাজ্যে সফরে যাওয়ায় উপহাসের স্বীকার হলেন জেলেনস্কি। তার সফরকে তহবিল সংগ্রহের ইভেন্ট এবং মঞ্চে অভিনয় বলে বর্ণনা করা হয়েছে।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর গতকাল বুধবার প্রথমবারের মতো যুক্তরাজ্য সফরে গিয়ে যুদ্ধবিমান চেয়েছেন জেলেনস্কি। ব্রিটিশ পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি যুদ্ধবিমানকে ‘মুক্তির ডানা’ হিসেবে উল্লেখ করেছেন। খবর সিএনএনের।

পরে ডাউনিং স্ট্রিট জানায়, প্রধানমন্ত্রী ঋষি সুনাক প্রতিরক্ষামন্ত্রীর কাছে জানতে চেয়েছেন ইউক্রেনকে দেওয়া যেতে পারে এমন সম্ভাব্য যুদ্ধবিমান খুঁজে বের করতে।

এর প্রতিক্রিয়ায় রুশ দূতাবাস এক বিবৃতিতে ব্রিটেনকে সতর্ক করে। তারা বলেছে, ‘ব্রিটেনের অবন্ধুসুলভ আচরণের জবাব কীভাবে দিতে হয় তা জানা আছে রাশিয়ার। আমরা লন্ডনকে মনে করিয়ে দিতে চাই, এ ধরনের পরিস্থিতিতে যুদ্ধে মৃত্যুর সংখ্যা আরও এক দফা বাড়বে’।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু পর একই বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্র সফরে যান জেলেনস্কি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং দেশটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। ইউক্রেনীয় ভূখণ্ডে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে যতদিন প্রয়োজন হয় সহায়তার প্রতিশ্রুতি দেন বাইডেন।