শনিবার , ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
×

দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন জি এম কাদেরের

আজ বৃহস্পতিবার এ আবেদন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন আইনজীবী হেলাল উদ্দিন। জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করা হয়েছে। তিনি বলেন, আগামী রোববার এই আবেদনের ওপর শুনানি হতে পারে।

গত ৫ ফেব্রুয়ারি গঠনতন্ত্র অনুযায়ী জাপা চেয়ারম্যান হিসেবে জি এম কাদের দায়িত্ব পালন করতে পারবেন না বলে নিম্ন আদালতের দেওয়া রায় স্থগিত করেন হাইকোর্ট। বিচারপতি মো. আব্দুল হাফিজের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে জি এম কাদেরের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম।
advertisement

এর আগে ১৯ জানুয়ারি জাপা চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞার আদেশের বিরুদ্ধে আপিল খারিজ করে দেন জেলা জজ আদালত। পরে এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন জি এম কাদের।
advertisement 4

১৩ জানুয়ারি জাপা চেয়ারম্যান হিসেবে জি এম কাদের দায়িত্ব পালন করতে পারবেন না বলে আদেশ দেন আপিল বিভাগ। একই সঙ্গে এ বিষয়ে নিম্ন আদালতে চলমান মামলা ৯ জানুয়ারির মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়।

গত বছরের ৪ অক্টোবর দল থেকে বহিষ্কৃত সাবেক এমপি জিয়াউল হক মৃধা জাপা চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা চেয়ে মামলা করেন। বাদীর আবেদনের পরিপ্রেক্ষিতে ৩১ অক্টোবর ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালত জাপা চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞার অস্থায়ী আদেশ দেন।

পরে শেখ সিরাজুল ইসলাম, কলিম উল্যাহ মজুমদারসহ বেশ কয়েকজন আইনজীবী জি এম কাদেরের পক্ষে আবেদন করেন। আবেদনে জাপা চেয়ারম্যান জি এম কাদেরের ওপর গঠনতন্ত্র অনুযায়ী দলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে নিষেধাজ্ঞার আদেশ প্রত্যাহার চাওয়া হয়েছে।