শনিবার , ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
×

রিট যত্রতত্র মলমূত্র ত্যাগ ও ধূমপান বন্ধের নির্দেশনা চেয়ে

হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে সারা দেশে পাবলিক প্লেসে ধূমপান বন্ধ ও যত্রতত্র মলমূত্র ত্যাগ বন্ধের নির্দেশনা চেয়ে । মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট মো. গোলাম রহমান ভূঁইয়া জনস্বার্থে এ রিটটি দায়ের করেন। রোববার রিট দায়েরের বিষয়টি তিনি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

গোলাম রহমান ভূইয়া জানান, গত বৃহস্পতিবার রিটটি দায়ের করা হয়েছে। রিটে পাবলিক প্লেসে ধূমপান বন্ধ ও যত্রতত্র মলমূত্র ত্যাগ বন্ধে প্রচলিত পুলিশ অধ্যাদেশ আইন বাস্তবায়নেরও নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া রিটে সার্বজনীন থুথু ও কফ ফেলা বিরোধী আইন ও কোড প্রণয়নের নির্দেশনাও চাওয়া হয়েছে।

রিটে স্বাস্থ্য সচিব, স্থানীয় সরকার সচিব, দেশের সব সিটি করপোরেশনসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। এর আগে সংশ্লিষ্টদের আইনি নোটিশও পাঠানো হয়েছিল।

রিট আবেদনে বলা হয়, জনসম্মুখে থুথু ফেলা ও যত্রতত্র মলমূত্র ত্যাগ করা সবচেয়ে বিরক্তিকর সমস্যাগুলোর মধ্যে একটি। সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ভারতের কিছু অংশে থুথু ফেলা নিয়ে জরিমানার বিধান রয়েছে। বাংলাদেশে সার্বজনীনভাবে এ ধরনের কোনো আইন নেই। সচেতনতা সৃষ্টির কোনো বাস্তবধর্মী উদ্যোগ নেই। এজন্য হাইকোর্টের নির্দেশনা প্রয়োজন। কারণ সংশ্লিষ্টদের এ বিষয়ে আইনি নোটিশ পাঠানো হলেও তারা কোনো জবাব দেননি।