শনিবার , ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
×

পায়রা বিদ্যুৎকেন্দ্র ২০ দিন পর উৎপাদনে ফিরল

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট জ্বালানী সংকট কাটিয়ে ২০ দিন পর আজ রোববার বিকেল ৪টা থেকে ফের উৎপাদন শুরু করেছে । আজ থেকে জাতীয় গ্রিডে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে কেন্দ্রটি।

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম জানান, সংকট কাটিয়ে বিকেল ৪টা থেকে একটি ইউনিটের মাধ্যমে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে পায়রা। পর্যায়ক্রমে দ্বিতীয় ইউনিটটি চালু করা হবে।

ভবিষ্যতে কয়লার সংকট হবে না জানিয়ে তিনি বলেন, প্রায় সাত লাখ মেট্রিক টন কয়লা ধারাবাহিকভাবে এখানে আসবে। তাই পায়রা বন্ধ হবার সম্ভাবনা নেই।

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রকৌশল বিভাগ জানায়, সকালে বিদ্যুৎকেন্দ্রটির বয়লার স্টার্ট আপ করা হয়। তাই চিমনি থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে। টারবাইনে কয়লা লোড দিয়ে বিকাল ৪টায় উৎপাদন শুরু হয়।

আরও পড়ুন: রাতেই উৎপাদনে ফিরছে পায়রার তাপ বিদ্যুৎকেন্দ্র

তাপ বিদ্যুৎকেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (অপারেশন) শাহ আবদুল হাসিব জানান, সব প্রটোকল মেনে উৎপাদনে যেতে হয়েছে। খুব শিগগিরই অন্য ইউনিটগুলোর উৎপাদন শুরু হবে।

কয়লা সংকটের কারণে ২৫ মে প্রথম ইউনিট এবং ৫ জুন দ্বিতীয় ইউনিটসহ পুরোপুরি বন্ধ হয়ে যায় বিদ্যুৎকেন্দ্রটি। বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী এমভি অ্যাথেনা নামের একটি মাদার ভ্যাসেল প্রায় ৪১ হাজার ২০৭ মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরের ইনার এ্যাংকরেজে এসে পৌঁছায়। জাহাজটি শুক্রবার বিকেলে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে নিয়ে আসা হয়। পরে সন্ধ্যার আগে থেকেই জাহাজ থেকে কয়লা আনলোড শুরু হয়। শনিবার সকাল নাগাদ প্রায় কুড়ি হাজার মেট্রিক টন কয়লা খালাস করা হয়।