শনিবার , ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
×

থাকতে পারে দেহাবশেষ টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার

অবশেষে নিখোঁজের ১০দিন পরে সমুদ্রতল থেকে ডুবোযান টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে নিখোঁজ টাইটান সাবমার্সিবল ডুবোযানের পাঁচজন আরোহীই মারা গেছেন। এ নিয়ে মার্কিন কোস্ট গর্ড জানিয়েছে, টাইটানের যে ধ্বংসাবশেষ তুলে আনা সম্ভব হয়েছে, তাতে দেহাংশ আছে বলে মনে করা হচ্ছে। খবর ডয়চে ভেলের।

দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ধ্বংসাবশেষের মধ্যে ডুবোযানের ল্যান্ডিং ফ্রেম এবং পিছনের অংশ আছে। ধ্বংসাবশেষের মধ্যে মানুষের শরীরের অংশও আছে বলে মনে করা হচ্ছে।

এ নিয়ে এক বিবৃতিতে বলা হয়, মার্কিন চিকিৎসকেরা সম্ভাব্য দেহাবশেষ আনুষ্ঠানিকভাবে বিশ্লেষণ করে দেখবেন। তখন বোঝা যাবে, সত্যিই মানুষের শরীরের অংশ সেখানে আছে কি না।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন কোস্ট গার্ডের মেরিন বোর্ড অফ ইনভেস্টিগেশন প্রাথমিকভাবে এখন তদন্ত করছে। তারা যাবতীয় তথ্য বন্দর কর্তৃপক্ষের হাতে তুলে দেবে। এরপরেই পরবর্তী তদন্ত ও পরীক্ষার কাজ শুরু হবে।

বোর্ডের চেয়ারম্যান একটি বিবৃতি দিয়ে বলেছেন, কেন টাইটান এই দুর্ঘটনায় পড়ল এবং ভবিষ্যতে কীভাবে এই ধরনের দুর্ঘটনা এড়ানো যায়, তা ঠিক করতে এখনো অনেক কাজ করতে হবে।

তিনি জানান, টাইটানের ধ্বংসাবশেষ তুলে আনার ক্ষেত্রে অনেকগুলো দেশ ও মার্কিন সংস্থা সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার ফলেই টাইটানের এই ধ্বসাবশেষ উদ্ধার করা সম্ভব হয়েছে।

ডয়চে ভেলে জানিয়েছে, কানাডার সেন্ট জনস বন্দরে এই ধ্বংসাবশেষ নিয়ে আসা হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, এই ডুবোযানের অংশ ক্রেনে করে তোলা হচ্ছে। টাইটানিকের ধ্বংসস্তূপের এক হাজার ৬০০ মিটার দূরে সমুদ্রের ১২ হাজার ৫০০ ফিট নিচে এই ধ্বসাবশেষ পড়েছিল।