শনিবার , ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
×

মুসুল্লীদের ঢল ২য় পর্ব শুরু বিশ্ব ইজতেমায়

ভারতের মাওলানা সাদ কান্ধলবীর ছোট ছেলে ইলিয়াস বিন সাদ’র আম (সর্ব সাধারণের জন্য) বয়ানের মাধ্যমেবিশ্ব ইজতেমার মূল কার্যক্রম শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দফার প্রথমদিন (৯ই ফেব্রুয়ারি) শুক্রবার বাদ ফজর । যার বাংলায় তরজমা করেন বাংলাদেশী মাওলানা মনির বিন ইউসুফ। এদিন সকাল ১০টা থেকে ভারতের মাওলানা ইলিয়াস বিশ্ব ইজতেমার তালিম প্রদান করেন। জুমার নামাজের আগে ১০ মিনিট ফাজায়েল বয়ান করবেন মাওলানা মনির বিন ইউসুফ। তবে একদিন আগে বৃহস্পতিবার বাদ ফজর ময়দানে মুসুল্লীদের জমিয়ে রাখার জন্য বয়ান শুরু হয়। কিন্তু বৃহস্পতিবার বাদ জোহর আম বয়ানের মাধ্যমে ইজতেমার ৭২ঘন্টার মূল কর্মসুচীর আনুষ্ঠিকতা শুরু করা হয়।

শুক্রবার দুপুর দেড়টায় টঙ্গীর ইজতেমা ময়দানে দেশের সবচে’ বড় জুমার নামাজ অনুষ্ঠিত হবে, জুমার নামাজের জামাত পরিচালনা করবেন ভারতের মাওলানা সাদ কান্ধলবীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ।

এদিন বাদ জুমা বয়ান করবেন সংযুক্ত আরব দেশের মাওলানা শেখ মোফলে, এব বাংলা তরজমা করবেন মাওলানা শেখ আব্দুল্লাহ মনসুর। বাদ আছর বাংলাদেশের হাফেজ মাওলানা মোশারফ, এবং বাদ মাগরিব ভারতের ভারতের মাওলানা সাদ কান্ধলবীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ-এর বাংলায় তরজমা করবেন জিয়া বিন কাশেম। বিদেশী মুসুল্লীদের খিত্তার পূর্ব পাশের মঞ্চ থেকে তাবলীগ জমাতের শীর্ষ মুরুব্বীরা বয়ান করেন।

ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে শুক্রবার বাদ ফজর থেকে টঙ্গীর তুরাগ নদের তীরে শুরু হচ্ছে তাবলীগ জামাতের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি ইতোমধ্যে ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন। আগামী ১১ফেব্রুয়ারি সকালে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

বিশ্ব ইজতেমাকে ঘিরে টঙ্গী ও আশপাশের এলাকায় ধর্মীয় উৎসবের আমেজ বিরাজ করছে। শুক্রবার বাদ ফজর থেকে আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ইজতেমার দ্বিতীয় পর্বের মূল আনুষ্ঠানিকতা। এরই মধ্যে টঙ্গীর তুরাগ তীরে মুসল্লিদের ঢল নেমেছে। রাজধানী ঢাকাসহ সারাদেশ থেকে মুসল্লিরা আসছেন বিশ্ব ইজতেমা মাঠে। বিদেশিরাও এসেছেন। ইজতেমার ময়দানে ছাউনির নিচে অবস্থান নিয়েছেন তারা। বিভিন্ন জেলার মুসল্লিরা তাদের নিজ নিজ জেলার খিত্তায় অবস্থান নিচ্ছেন। সামিয়ানার নিচে অবস্থান নেয়া বিদেশী মুসুল্লেিদর জন্য মুল বয়ানটি বিভিন্ন ভাষায় তরজমা হচ্ছে। যাকে বলে খুশুশি বয়ান।

টঙ্গীর তুরাগতীরে ইজতেমা ময়দানে ১ম পর্বের নির্মিত সামিয়ানার নিচেই অবস্থান নিয়েছেন দ্বিতীয় পর্বের ইজতেমার মুসুল্লীরা। যাতে এপর্বের মুসুল্লীদের জন্য ময়দান প্রস্তুতিতে তেমন ঝামেলা হয়নি। ১৬০ একর ময়দানে কিছু অংশ পাটের চটের প্যান্ডেল এবং ময়দানের বাকি অংশ ইজতেমায় যোগ দিতে আসা মুসুল্লীদের নিজস্ব ব্যবস্থানায় সামিয়ানা টানিয়েছেন। তবে বিদেশি মেহমানদের জন্য টিন দিয়ে নির্মান করা হয়েছে আধুনিক সুবিধাসহ আবাসস্থল।
ইতিমধ্যে ইজতেমা ময়দানে বৃহস্পতিবার পর্যন্ত বিভিন্ন দেশের কয়েক হাজার বিদেশি মেহমান উপস্থিত হয়েছেন বলে গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মো. মাহবুব আলম জানিয়েছেন।

আগত মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে ময়দানের চারপাশে বৃহস্পতিবার সকাল থেকে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন বলে নিশ্চিত করেছেন গাজীপুর মহানগর পুলিশের কমিশনার মো. মাহবুব আলম।