শুক্রবার , ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
×

ভালোবাসা দিবসের টেলিফিল্ম -একগুচ্ছ নাটক

আগমনে চারিদিকে তার সৌরভ ছড়িয়ে পড়েছে বসন্তের রাজত্বে পলাশরঙা দিনের । এ রঙের পালে আরও একটু বাড়তি হাওয়া দিচ্ছে ‘বিশ্ব ভালোবাসা দিবস’। ১৯৫২ সালের পর থেকেই ফেব্রুয়ারি মাস ভাষার মাস হয়ে গেছে বলতে গেলে। ভ্যালেন্টাইন ডে খ্রিষ্টীয় ৪৯৬ সাল থেকে শুরু হলেও বাংলাদেশে এর প্রচলন শুরু হয় ১৯৮০ সালের পর থেকে আস্তেধীরে। পরবর্তীতে কখন থেকে যে ভাষা ও ভালোবাসা- এই দু’য়ে মিলে একাকার হয়ে গেল ‘ভাষা ও ভালোবাসার মাস’- কেউ টেরই পেল না।

এখন চলছে সেই ভাষা ও ভালোবাসার মাস ফেব্রুয়ারি। একইসঙ্গে দুটো দিবস ঘিরেই বিভিন্ন চ্যানেলে থাকে নানান আয়োজন। দর্শকরাও মুখিয়ে থাকেন প্রিয় তারকাদের নিয়ে করা বিশেষ এই আয়োজন দেখতে। এবারও নিশ্চয় এর ব্যতিক্রম হবে না। তবে নাটকের ক্ষেত্রে দেখা যায় এ মাসটিতে ভালোবাসা দিবসটিই মুখ্য হয়ে ওঠে। যত নাটক হয় বেশির ভাগই ‘ভ্যালেন্টাইন ডে’ বা ‘ভালোবাসা দিবস’ কেন্দ্রিক। সে তুলনায় ‘ভাষার মাস’ কেন্দ্রিক নাটক নেহায়েতই কম।

নির্মাতারা কেন ভুলে যান যখন থেকে এ দেশে ফেব্রুয়ারি মাসে ‘ভালোবাসা দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে তার ত্রিশ বছর আগে থেকেই এটা ভাষার মাস হিসেবে প্রচলিত হয়ে আসছে। কেন তাদের মাথায় থাকে না যে, ভাষার মাস হিসেবেই এ মাসকে গুরুত্ব দিয়ে সুন্দর সুন্দর ভালোবাসার নাটক বানানো যায়। ভাষাকেও ভালোবাসার রঙে রাঙিয়ে তোলা যায়। ভাষা ও ভালোবাসা মিলে হওয়া সে নাটক আরও বেশি সুন্দর ও হৃদয়গ্রাহী হয়ে উঠতে পারেÑ সেদিকে খেয়াল না রেখে যদি এ নাটক শুধু এক তরফাই হয়- তাহলে তো ভাষার মাসকেই ভুলে যাওয়ার নামান্তর হয়।

যাই হোক, ভালোবাসা দিবস উপলক্ষে এবারও বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার করছে অনেক নাটক-টেলিফিল্ম। এরই উল্লেখযোগ্য কয়েকটি নাটক ও টেলিফিল্ম নিয়ে এবারের আয়োজন।

ভালোবাসা দিবস উপলক্ষে এ মাসে বেশ কিছু নাটক প্রচারিত হবে টিভি ও ইউটিউব চ্যানেলে। প্রতিবছর ‘ক্লোজআপ কাছে আসার গল্প’ শিরোনামে প্রেমের নাটক নির্মিত হতো, একযোগে প্রায় সব চ্যানেল প্রচারিত হতো নাটকগুলো। মুহাম্মদ মোস্তফা কামাল রাজের প্রযোজনায় এবার ‘ক্লোজআপ ভ্যালেনটাইনস স্পেশাল’-এ নির্মিত হয়েছে তিনটি নাটক। নাটকগুলো মুক্তি পাবে ইউটিউব চ্যানেল ‘সিনেমাওয়ালা’য়।

বিশ্ব ভালোবাসা দিবসে আসছে ‘একবার বলো ভালোবাসি’। রনি চরিত্রে অভিনয় করেছেন মুশফিক আর ফারহান এবং তিথি চরিত্রে নাজনীন নাহার নিহা। সিএমভি’র ব্যানারে নির্মিত নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন মিফতা আনান। নাটকটি ১৪ ফেব্রুয়ারির আগেই উন্মুক্ত হবে সিএমভি’র ইউটিউব চ্যানেলে। এছাড়া আরেকটি নাটক ‘একটাই তুমি’- যার গল্পের সংক্ষেপ এরকম: অফিস থেকে ফিরতেই আয়ান অবাক। বাসায় কেমন যেন উৎসব উৎসব ভাব। গুরুগম্ভীর বাবাকে এর কারণ জিজ্ঞাসা করলে, ঠিকঠাক উত্তর পায় না। বাবাকে এড়িয়ে মায়ের কাছে যায় আয়ান, পাশে বসা ছোট বোন। আয়ান চেষ্টা করে ঘরে এমন উৎসবমুখর পরিবেশের হেতু খোঁজার। গল্পের শুরুটা এমন, পারিবারিক আবহে। এই আয়ান চরিত্রে অভিনয় করেছেন ফারহান আহমেদ জোভান।

বিশ্ব ভালোবাসা দিবসকে (১৪ ফেব্রুয়ারি) সামনে রেখে তৈরি এই নাটকটির নামই ‘একটাই তুমি’। এতে আয়ানের প্রেমিকা নীলা চরিত্রে অভিনয় করেছেন সময়ের অন্যতম জনপ্রিয় মুখ তটিনী। সিএমভি’র ব্যানারে শুভ্র আহসানের চিত্রনাট্যে নাটকটি নির্মাণ করেছেন মাশরিকুল আলম। নাটকটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন, লুৎফর রহমান জর্জ, মিলি বাশার, সমু চৌধুরী, সবুজ সানী প্রমুখ। ‘ব্লগার মিতু’- মুক্তি পাবে আগামীকাল ১৩ ফেব্রুয়ারি। নাটকটির পরিচালনায় আছেন রাফাত মজুমদার রিংকু। অভিনয়ে আছেন ইয়াশ রোহান, কেয়া পায়েল প্রমুখ।

‘মন দুয়ারে’ নাটকটি মুক্তি পাবে ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ ঠিক ভ্যালেন্টাইন ডে’তেই। নাটকটির পরিচালনায় আছেন হাসিব হোসেন রাখি। অভিনয়ে তৌসিফ মাহবুব, তাসনিয়া ফারিণ প্রমুখ।

‘তুমিহীনা’ মুক্তি পাচ্ছে ১৫ ফেব্রুয়ারি। এর পরিচালনা করেছেন সাজ্জাদ হোসাইন বাপ্পী। অভিনয়ে সাবিলা নূর, খায়রুল বাসার প্রমুখ।

ভালোবাসা দিবসে টিভি চ্যানেলের পর্দায় আরও যেসব নাটক প্রচারিত হবে, তার সবগুলোর তালিকা এখনো প্রকাশ করা হয়নি। এর মধ্যে পরিচালক ও প্রযোজক সূত্রে কিছু নাটকের খবর পাওয়া গেছে। সেখান থেকে কিছু নাটকের খবর এখানে দেওয়া হলো।

‘লাভবাজ’ : ‘ব্যাডবাজ’ ও ‘গুডবাজ’- এর ধারাবাহিকতায় এবার কাজল আরেফিন অমি নির্মাণ করেছেন ‘লাভবাজ’। অভিনয়ে সাফা কবির, ফারিন খান, শাশ্বত দত্ত, জিয়াউল হক পলাশ, সরাফ আহমেদ জীবন, পারসা ইভানা প্রমুখ। মুক্তি পাবে ক্লাব ইলেভেন এন্টারটেইনমেন্ট চ্যানেলে। ‘ছায়ার প্রাচীর’ : রচনা রোমেল ইশতিয়াক, পরিচালনা ফিরোজ কবির ডলার। অভিনয়ে রোমেল ইশতিয়াক, নাফিসা, বাপ্পী আশরাফ, মিজানুর রহমান খান। টিভিতে প্রচারের পর ইউটিউব চ্যানেল ‘কাঠগোলাপ’-এ মুক্তি পাবে।

‘বুক পকেটে প্রেম’ : পরিচালনা বাপ্পী খান। অভিনয়ে শাশ্বত দত্ত, মাফতুহা জান্নাত জিম। টিভিতে প্রচারিত হওয়ার পর আসবে ইউটিউবে।

‘সুফিয়া নূর’- পরিচালনায় রুবেল আনুশ। অভিনয়ে শাশ্বত দত্ত, মাফতুহা জান্নাত জিম। টিভিতে প্রচারিত হওয়ার পর আসবে ইউটিউবে।

‘পাব কি তারে’- পরিচালনায় তৌহিদ হক। অভিনয়ে ফারিন খান, সৈয়দ জামান শাওন। টিভিতে প্রচারিত হওয়ার পর ইউটিউবেও দেখা যাবে।

ভাষা দিবস উপলক্ষে একসময় টিভি চ্যানেলগুলো নির্মাণ করত বেশ কিছু নতুন নাটক। এখন আগের মতো নতুন নাটক নির্মিত হয় না। পুরনো নাটকগুলোই অনুষ্ঠানমালায় রাখে টিভি, তবে ব্যতিক্রম বিটিভি।

মাসের প্রথম দিনেই চরকিতে এসেছে ভিকি জাহেদের ছয় পর্বের ওয়েব সিরিজ ‘টিকিট’। রচনা নাজিম উদ্দিন। অভিনয়ে সিয়াম আহমেদ, সাফা কবির, মনোজ প্রামাণিক, আব্দুল্লাহ আল সেন্টু, জয়রাজ, এ কে আজাদ সেতু প্রমুখ।

ভালোবাসা দিবসের দিন বঙ্গতে মুক্তি পাবে চারটি স্বল্পদৈর্ঘ্যের ‘লাভ স্টোরিজ’। চারটি গল্পই নেওয়া হয়েছে বিশ্বজিৎ দত্তর বই ‘স্বল্পদৈর্ঘ্য প্রেমের গল্প’ থেকে। চারটি গল্পেরই দৈর্ঘ্য ৩০ মিনিট, নির্মাণ করেছেন নামি চার নির্মাতা। গিয়াস উদ্দিন সেলিম নির্মাণ করেছেন ‘গাঁইয়া’, এতে অভিনয় করেছেন প্রার্থনা ফারদিন দীঘি, খায়রুল বাসার, সুব্রত। ভিকি জাহেদ নির্মাণ করেছেন ‘এক্সট্রা’, এতে অভিনয় করেছেন সাবিলা নূর, নিলয় আলমগীর। মিজানুর রহমান আরিয়ান নির্মাণ করেছেন ‘বুকিং’, এতে অভিনয় করেছেন পরীমনি ও এবিএম সুমন। কাজল আরেফিন অমি নির্মাণ করেছেন ‘দুঃখিত’, এতে অভিনয় করেছেন জিয়াউল হক পলাশ ও পারসা ইভানা।