শুক্রবার , ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
×

প্রধানমন্ত্রী শাহবাজ, জারদারি রাষ্ট্রপতি পাকিস্তানের

পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শাহবাজ শরিফ পাকিস্তানে । আর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হতে যাচ্ছেন নওয়াজ শরিফের মেয়ে এবং দলের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজ। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সুপ্রিমো নওয়াজ শরিফ মঙ্গলবার রাতে তাদেরকে ওই পদ দুটিতে দলের প্রার্থী হিসেবে ঘোষণা করেন। এর মাধ্যমে তিনি নিজের চতুর্থবার প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনায় ইতি টানলেন।

মঙ্গলবার রাতে পিএমএল-এনের তথ্য সম্পাদক মরিয়ম আওরঙ্গজেব তার দলীয় এক্স হ্যান্ডেলে এই তথ্য প্রকাশ করেছেন।

পাকিস্তানে ৮ ফেব্রুয়ারির নির্বাচনের পর অনিশ্চয়তাকর পরিস্থিতির মধ্যে এই ঘোষণা এলো। পিএমএল-এন নেতা আহসান ইকবাল আশা প্রকাশ করেছেন যে পরবর্তী কেন্দ্রীয় সরকারে বিলওয়াল ভুট্টো-জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) যোগ দেবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদে পিএমএল-এনের প্রার্থীকে সমর্থন দেয়ার কথা বিলওয়াল ঘোষণা করার কয়েক ঘণ্টা পর আহসান এই বিবৃতি দিয়েছেন।তবে বিলওয়াল জানিয়েছেন, তার দল কেন্দ্রের সরকারে যোগ দেবে না এবং কোনো মন্ত্রিত্বও গ্রহণ করবে না।

সাবেক কেন্দ্রীয় মন্ত্রী আহসান বলেন, ‘একমাত্র অংশীদার সকল বোঝা বহন করবে, তা অসম্ভব। পিপলস পার্টি পরবর্তী মন্ত্রিসভায় যোগ দেবে, ইনশাল্লাহ।’

ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির ব্যাপারে মন্তব্য করতে গিয়ে তিনি দাবি করেন, পিটিআই একটি প্রদেশে সীমিত থাকবে। কারণ দলটি ৮ ফেব্রুয়ারির নির্বাচনে খাইবার পাকতুনখাওয়া প্রদেশে বৃহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ করেছে।

তিনি বলেন, একটি অভিজ্ঞ দল পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে মরিয়ম নওয়াজকে নির্দেশনা দেবে।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন যে নওয়াজ শরিফের নেতৃত্বে দেশ বর্তমান সঙ্কট থেকে উতরে যাবে।

এদিকে পাকিস্তানের পরবর্তী রাষ্ট্রপতি হতে পারেন আসিফ আলি জারদারি। পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) মঙ্গলবার দেশের রাষ্ট্রপতি পদে জারদারিকে দলীয় প্রার্থী হিসেবে মনোনীত করার সিদ্ধান্ত নিয়েছে। নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সাথে এক সমঝোতার পর দলটি এই ঘোষণা দেয়। এই সমঝোতা প্রক্রিয়ায় আরো কয়েকটি রাজনৈতিক দল শরিক রয়েছে। তবে পিপিপি কোনো মন্ত্রিত্ব নেবে না।

৬৮ বছর বয়স্ক আসিফ জারদারি ২০০৮-২০১৩ মেয়াদে পাকিস্তানের রাষ্ট্রপতি ছিলেন। জারদারি-বেনজির ভুট্টো দম্পতির তিন সন্তান রয়েছে : বিলওয়াল ভুট্টো-জারদারি, আসিফা ভুট্টো জারদারি, বখতাওয়ার ভুট্টো জারদারি।